তাজমহল নিয়ে আমি গর্বিত: মমতা

মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭ (১৮:০২)
তাজমহল-নিয়ে-আমি-গর্বিত-মমতা

মমতা বন্দ্যোপাধ্যায়

তাজমহল 'বিশ্বাসঘাতকদের' তৈরি, বিজেপির আইনপ্রণেতা সঙ্গীত সোমের এ মন্তব্যের জেরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, মন্তব্য করতে লজ্জাই লাগছে।

তবুও বলি, ব্রিটিশ আমলে অনেক কিছুই নির্মাণ করা হয়েছে সেগুলো আমাদের ঐতিহ্যের অংশ।

মমতা আরও বলেন, তাজমহল নিয়ে আমি গর্বিত। আমাদের রাজ্যে ভিক্টোরিয়া মেমোরিয়াল আছে এটি নিয়েও আমরা গর্বিত। এমনকি পার্লামেন্ট ভবন, মন্ত্রীদের দপ্তরগুলো, নর্থ ব্লক, সাউথ ব্লকও ও ব্রিটিশ আমলেই নির্মিত হয়েছিলো।

এ মাসের শুরুতে উত্তর প্রদেশের পর্যটন ব্রুশিয়ার থেকে তাজমহলকে বাদ দেয়া হয়। এরপর থেকে ভারতজুড়ে তীব্র বিতর্ক শুরু হয়। তাজমহলকে তালিকা থেকে বাদ দেয়ার আগে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী বলেন, এটি ভারতীয় সংস্কৃতির প্রতিনিধিত্ব করে না।

বিষয়টিকে বিজেপির 'রাজনৈতিক এজেন্ডা' মন্তব্য করে মমতা বলেন, একটি সরকার তাজমহলকে তাদের পর্যটন ব্রুশিয়ার থেকে কিভাবে বাদ দেয়, তা আমার জানা নেই। আমি এর তীব্র নিন্দা জানাই।

ভারতের বিভিন্ন দর্শনীয় স্থানের নাম পরিবর্তন নিয়ে উষ্মা প্রকাশ করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, মুগল সরাইয়ের নাম পরিবর্তন করে বিজেপি নেতার নামে রাখা হয়েছে। কোনো নেতার প্রতি আমার অশ্রদ্ধা নেই। বুঝলাম, এটি আমাদের সংস্কৃতি নয়। কিন্তু এরপর যদি ইন্ডিয়ার নাম পরিবর্তন করতে চাওয়া হয় তখন আমরা কোথায় যাবো?

বিজেপির সমালোচনা করে তিনি বলেন, তাদের মন্ত্রীরা বড় বড় কথা বলে। কেউ তাদের বিরোধিতা করলে ব্যবস্থা নেয়া হবে বলে হুমকি দেয়। ব্যবস্থা কি সিবিআই ও ইডি দিয়ে গ্রেপ্তার করানো? এটা গণতন্ত্র না, একনায়কতন্ত্র। সূত্র: এনডিটিভি।

কি বললেন তাজমহল নিয়ে বিজেপির নেতা সঙ্গীত সোম

ভারতে বিতর্কিত এক রাজনীতিক তাজমহলকে 'ভারতীয় সংস্কৃতির কলঙ্ক' বলে উল্লেখ করেছেন।

ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি - বিজেপির নেতা সঙ্গীত সোম বলেছেন, 'বিশ্বাসঘাতকরা' এই তাজমহল তৈরি করেছে।

উত্তর প্রদেশের একজন এমপি এই সঙ্গীত সোম। মীরাট শহরে তার সমর্থকদের উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে তিনি এই মন্তব্য করেছেন বলে বিবিসির অনলাইনের খবরে বলা হয়েছে।

উত্তর প্রদেশের পর্যটন সংক্রান্ত পুস্তিকা থেকে তাজমহলের নাম বাদ দেয়ার পর বিশ্বখ্যাত এই সমাধিসৌধটি সম্পর্কে এই মন্তব্য করা হলো।

সোমের এই মন্তব্যের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন।

এর ফলে টুইটারে সোমবার 'তাজমহল' শব্দটি ট্রেন্ডিং করছিলো।

সোম তার সমর্থকদের উদ্দেশ্যে বলেন, উত্তর প্রদেশের পর্যটন বুকলেটে ঐতিহাসিক স্থানের তালিকা থেকে তাজমহলের নাম বাদ দেয়ার ঘটনায় অনেকে দুঃখ পেয়েছেন।

তিনি বলেন, যে ব্যক্তি তাজমহল বানিয়েছেন তিনি নিজে তার পিতাকে অন্তরীণ করে রেখেছিলেন। এটা কে কি আপনারা ইতিহাস বলবেন?"

যে ব্যক্তি তাজমহল বানিয়েছে সে উত্তর প্রদেশ ও হিন্দুস্তানের বহু হিন্দুকে আক্রমণ করেছে। এটাকে কি আপনারা ইতিহাস বলবেন?" সমর্থকদের কাছে প্রশ্ন রাখেন মি. সোম।

তিনি বলেন, এটা যদি ইতিহাস হয়, তাহলে সেটা খুবই দুর্ভাগ্যজনক। আমরা এই ইতিহাসকে চ্যালেঞ্জ করবো। আমি আপনাদের কথা দিচ্ছি।

মোগল সম্রাট শাহজাহান ১৬৪৩ সালে তার প্রিয় স্ত্রীর স্মৃতির উদ্দেশ্যে এই তাজমহল নির্মাণ করেছিলেন।

কিন্তু তিনি তার পিতাকে কখনো অন্তরীণ করেন নি। শাহজাহানের সন্তান আওরঙ্গজেব তাকে আমৃত্যু কারারুদ্ধ করে রেখেছিলেন।

এর আগেও সোম বিতর্কিত মন্তব্য করে আলোচিত হয়েছেন।

২০১৩ সালে তার বিরুদ্ধে মুজাফফরনগরে হিন্দু-মুসলিম দাঙ্গায় উস্কানি দেয়ার অভিযোগ আনা হয়েছিলো তার বিরুদ্ধে। ওই দাঙ্গায় ৬২ জন নিহত হন।

বিজেপির একজন মুখপাত্র নলিন কলি বলেছেন সোমের এই বক্তব্যের সাথে বিজেপির দলীয় অবস্থানের কোনো সম্পর্ক নেই। তবে তিনি এধরনের মন্তব্যের নিন্দাও করেন নি।

এনডিটিভি নিউজ চ্যানেলে তিনি বলেছেন, এটা তার ব্যক্তিগত মত।

তাজমহল আমাদের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অংশ। ইতিহাসে যা ঘটেছে সেটা তো মুছে ফেলা যাবে না। তবে এই ইতিহাস সুলিখিত হতে হবে।

সোশাল মিডিয়াতে অনেকই মি. সোমের এধরনের মন্তব্যে ক্ষোভ প্রকাশ করেছেন।

সাংবাদিক ভিক্রম চন্দ্র লিখেছেন, কেউ যদি তাজমহলকে 'ভারতীয় সংস্কৃতির কলঙ্ক' বলে উল্লেখ করেন, তাহলে বলতে হবে তিনি ইতিহাস জানেন না।

আবার অনেকে সোমের বক্তব্য সমর্থন করেও মন্তব্য করেছেন।

ভারতের অনেক হিন্দুর কাছেই তাজমহল একটি বিতর্কিত বিষয়।

হিন্দু জাতীয়তাবাদী এবং উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও গত জুন মাসে বলেছিলেন, তাজমহল ভারতীয় সংস্কৃতিকে প্রতিনিধিত্ব করে না। সূত্র বিবিসি বাংলা।

এই ক্যাটাগরীর আরও খবর

রোহিঙ্গা সংকট: সমাধানে ঐকমত্য বিশ্ব নেতারা-চীনের ৩ দফা প্রস্তাব

উত্তর কোরিয়াকে 'সন্ত্রাসের পৃষ্ঠপোষক' ঘোষণা ট্রাম্পের

মুগাবের বিরুদ্ধে অভিশংসনের প্রক্রিয়া শুরু

প্রকাশ্যে মূত্রত্যাগ করলেন ভারতের পানি সংরক্ষণ বিষয়কমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রশ্নে সমঝোতা স্মারক সইয়ের আশা সু চির

সৌদিতে ২৪ হাজার অভিবাসী আটক